চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি গত ৮-৯ তারিখে দেশের বিভিন্ন স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে আয়োজন করেছে Well food-CUDS presents CU Debate Fest 2019.

এবারের CU debate fest 2019 এ দুটি ক্যাটাগরিতে বিতর্ক হয়েছে৷ একটি ছিল ওপেন ডিবেট, আর অন্যটি নভিস ডিবেট, ওপেন ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, বিতার্কিকরা হলেন আসিফ মেহেদী আদি ও আরশি তাসফিয়া এবং নভিস ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বিতার্কিকরা হলেন রেদওয়ান জাকির অন্ত এবং শাহরিয়ার রহমান।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড.শিরিন আখতার। তিনি তার বক্তব্যে বলেন,” এমন আবহাওয়ায় এই ধরনের অনুষ্ঠান আয়োজন করা অনেক চ্যালেন্জিং।” তিনি আরও বলেন,” বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী বিতার্কিকরা এই প্রতিযোগিতায় এতো দূর এসেছে তার জন্য তাদের অনেক শুভ কামনা। বাংলাদেশের নারীরা এখন বিভিন্ন স্থানে উন্নয়ন করছে, এটা আর পুরোনো কোন বার্তা নয়। তবে নারীদের সমাজে স্থান সমুন্নত করতে হলে অবশ্যই তাদের প্রতি মূল্যবোধ বাড়াতে হবে। নারী পুরুষ একসাথে এগিয়ে আসলে দেশের উন্নয়ন আরও সুদৃঢ় হবে।”

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন এর সাধারন সম্পাদক জনাব মাহবুবুল আলম। তিনি তার বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য ড. শিরিন আখতার কে আন্তরিক ভাবে শুভ কামনা জানান। এছাড়া তিনি আরও বলেন,” বিতর্ক থেকে শেখার অনেক কিছুই আছে। শিক্ষার্থীদের এই বিতর্ক চর্চা বিশ্বের বিভিন্ন সমস্যা এবং কালচার নিয়ে কথা বলে এবং বাংলাদেশের এই যুক্তিবান বিতার্কিকরাই বিশ্বের দরবারে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে এবং সামনেও করবে।”

এতে আরও উপস্থিত ছিলেন সমাজ বিজ্ঞান অনুষদের ডীন ড.ফরিদ উদ্দীন আহমেদ এবং ওয়েল গ্রুপ এর ম্যানেজিং ডিরেক্টর জনাব সায়েদ সিরাজুল ইসলাম।

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিইউডিএস এর মডারেটর এবং আইন অনুষদের ডীন প্রফেসর এবিএম আবু নোমান।

প্রতিবছর বিভিন্ন ধরনের বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করে থাকে সিইউডিএস। যার মধ্যে আন্তঃবিশ্ববিদ্যালয় ও ক্লাব ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা উল্ল্যেখযোগ্য। দেশের প্রতিটি জায়গায় যুক্তিভিত্তিক চিন্তা-চেতনা পৌছেঁ দেওয়াই ছিল এবারের আয়োজনের মূল লক্ষ্য। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সমসাময়িক বিষয় গুলোই ছিল এবারের বিতর্ক প্রতিযোগিতার বিষয়।

সারা দেশের বিভিন্ন স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩২ টি দল এবং ১২জন বিচারকের অংশগ্রহনে ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় আয়োজন করা হয় এবারের বিতর্ক প্রতিযোগিতা।

প্রতিযোগিতার ১ম দিন অনুষ্ঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদে সকাল ৯•৩০ মিনিটে। এবং ২য় দিন অর্থাৎ প্রতিযোগিতার ফাইনাল ও পুস্কার বিতরনী অনুষ্ঠিত হয়, বঙ্গবন্ধু হল,প্রেস ক্লাবে দুপুর ৩•৩০ মিনিটে।

CU debate fest 2019 এর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিল: ওয়েল ফুড। এই প্রতিযোগিতার প্রিন্ট মিডিয়া পার্টনার: দৈনিক কালের কন্ঠ ও ডেইলি সান, টেলিভিশন মিডিয়া পার্টনার: মাছরাঙা , অনলাইন মিডিয়া পার্টনার: বিডি নিউজ২৪.কম , রেডিও মিডিয়া পার্টনার: এবিসি রেডিও, মিডিয়া পার্টনারঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

আয়োজনের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন হিমাদ্রি শেখর নাথ, সভাপতি, সিইউডিএস। যুগ্ম-আহ্বায়ক হিসেবে ছিলেন যথাক্রমে, ইন্তিসার বিন ইসমাইল, যুগ্ম সম্পাদক, সিইউডিএস ও নূর ইসলাম বিপ্লব, গবেষনা ও উন্নয়ন সম্পাদক,সিইউডিএস।
একটি মান সম্মত বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে সিইউডিএস সকল বিতার্কিকের কাছে সর্বদাই প্রতিশ্রুতিবদ্ধ।

Scroll to top